বিজনেস ডেস্ক
প্রকাশিত: ১৩/০৭/২০২৩ ৫:৫৬ পিএম

‘অ্যান্ড্রয়েড-১৪ বেটা ৪’ সংস্করণ বাজারে এনেছে গুগল। নতুন এই সংস্করণে আগের বেশিরভাগ জটিলতা সংশোধন করা হয়েছে। পাশাপাশি এটিতে অটো কনফার্ম আনলক ফিচারটি ব্যবহারকারীর জন্য আরও সহজ করা হয়েছে।

টেকক্রান্চের প্রতিবেদন সূত্রে এ তথ্য জানা গেছে।

এতে বলা হয়েছে, অপারেটিং সিস্টেমের আপডেটের চূড়ান্ত প্রস্তুতি নিচ্ছে গুগল। এরই মধ্যে মঙ্গলবার (১১ জুলাই) অ্যান্ড্রয়েড ১৪ বেটা ৪ ভার্সন প্রকাশ্যে এনেছে কোম্পানিটি। নতুন এ সংস্করণে আগের সংস্করণে থাকা ‘বাগ’ ঠিক করা হয়েছে। পাশাপাশি এটিতে একটি নিফটি ফিচার যোগ করা হয়েছে। এতে করে মুঠোফোন আনলক করার বিষয়টি আরও সহজ হয়ে উঠবে।

বেটা ৪ এর সেটিংসে একটি নতুন ‘অটো-কনফার্ম আনলক’ ফিচার রয়েছে। ফলে ব্যবহারকারী তার মুঠোফোনটি আনলক করার জন্য ৬ বা তার বেশি ডিজিটের সঠিক পিন ডায়াল করলে মুঠোফোনটি স্বয়ংক্রিয়ভাবে আনলক হয়ে যাবে। আগে পিন ডায়াল করার পর ‘এন্টার’ অপশনটিতে ক্লিক করতে হতো।
তবে সেটিংস মেন্যুতে এটি স্বয়ংক্রিয় আনলক ফিচারটিকে ‘কিছুটা অনিরাপদ’ বলে সতর্ক করেছে গুগল।
এদিকে বেটার আগের সংস্করণে রিং ভলিউম এবং নোটিফেশন ভলিউমে একসঙ্গে ছিল। যার কারণে রিং ভলিউম বাড়াতে সমস্যায় পড়তে হতো ব্যবহারকারীদের। নতুন সংস্করণে এটিকে আলাদা করা হয়েছে।
এ বিষয়ে অ্যান্ড্রয়েড রিসার্চার মিশাল রহমান এক টুইটে জানান, সবশেষ আপডেটে এই দুইটি নিয়ন্ত্রণ করার অপশন সম্পূর্ণ আলাদা করা হয়েছে।

এছাড়া নতুন সংস্করণে নতুন ডিফল্ট প্রোফাইল পিকচারস, সাপোর্ট ফর দ্য বেটা ভার্সন অন ট্যাবলেট অ্যান্ড ফোল্ডেবল অপশন রাখা হয়েছে। পাশাপাশি স্প্লিট স্ক্রিনের ফিচারটি লংপ্রেস মেন্যু অপশনে রাখা হয়েছে।
ইতোমধ্যে নতুন এই আপডেটটি পিক্সেল-৪ সহ গুগলের অন্যান্য মুঠোফোনে ডাউনলোড করা যাচ্ছে।

পাঠকের মতামত

তেল ছাড়ায় চলবে বাজাজ বাইক!

শীঘ্রই প্রথম সিএনজি মোটরসাইকেল চালু করার প্রস্তুতি নিচ্ছে বাজাজ। বাইকটি বাজারে আসলে তেল খরচ নিয়ে ...

টেলিটকের ৪৮ লক্ষ গ্রাহকের সমস্যা দূর করার জন্য যাদুকরি পদক্ষেপ : পলক

ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহম্মেদ পলক বলেছেন, জীবন কানক্টেভিটি হবে বিটিসিএলর লাইফ ...